Header Ads

ক্যান্সার প্রতিরোধে ডায়েট

দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা বিভিন্ন ডায়েট ক্যান্সার প্রতিরোধে আমাদের ইমিউন সিস্টেম বা দেহের স্বয়ংক্রিয় প্রতিরোধ ব্যবস্থাকে চাঙা রাখে। প্রাকৃতিকভাবে ক্যান্সার প্রতিরোধে কিছু ডায়েটের নাম উল্লেখ করা হল-

টমেটো : এতে রয়েছে লাইকোপেগ যা শক্তিশালী এন্টি-অক্সিডেন্ট। যারা নিয়মিত টমেটোর সস সেবন করেন, তাদের প্রস্টেট ক্যান্সারের ঝুঁকি ৫০ শতাংশ কমে আসে।
ক্যাবেজ : বাঁধাকপি বা ক্যাবেজে থাকা ইনজেলসে ক্যান্সার প্রতিরোধক উপাদান থাকে। এর জেনিস্টেন স্তন, প্রস্টেট ও মস্তিষ্ক ক্যান্সার প্রতিরোধ করে। মলদ্বারের ক্যান্সার প্রতিরোধের জন্য বাঁধাকপি উপকারী সবজি। স্তন ক্যান্সার প্রতিরোধের জন্য ফুলকপি, বাঁধাকপি, শালগম, ব্রকলি, সরিষা শাক উপকারী।
হলুদ : ক্যান্সার কোষ ধ্বংস করতে হলুদের কুরকুমিন কার্যকরী। হলুদ প্রস্টেট, ব্রেস্ট, কোলন ও অস্টিওসারকোমা রোগ প্রতিরোধ করা।
বিটা ক্যারোটিন : ক্যান্সার প্রতিরোধে ভিটামিন ‘এ’ ও বিটা ক্যারোটিনের ওপর সবচেয়ে বেশি গবেষণা হয়েছে। দেহে দীর্ঘদিন ভিটামিন ‘এ’ অভাব থাকলে ফুসফুসে ক্যান্সার হওয়ার আশঙ্কা থাকে। ভিটামিন ‘এ’ সমৃদ্ধ শাকসবজি যেমন- গাজর, টমেটো, লালশাক, পুঁইশাক, পালংশাক, কলমিশাক ইত্যাদি রঙিন শাকসবজি নিয়মিত খাদ্য তালিকায় রাখতে হবে।

No comments