Header Ads

ইলিশ পোলাও

                             
                                               ইলিশ পোলাও 




উপকরণ

দেড় থেকে দুই কেজি ওজনের ইলিশ ১ টি (বড় বড় টুকরা করে কাটা), আড়াই কাপ পোলাওয়ের চাল, ১ কাপ পেঁয়াজ কুঁচি, আধ কাপ টক দই, ১ কাপ দুধ, ২ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুন বাটা, ১ টেবিল চামচ জিরা গুড়া, ১ চা চামচ মরিচ গুড়া, কাঁচা মরিচ ১০-১২ টি, তেল দেড় কাপ, ঘি ৩ টেবিল চামচ, ক্রিম বা কনডেন্স মিল্ক ২ টেবিল চামচ (ঐচ্ছিক), লবণ ও চিনি স্বাদমতো।

প্রণালী

১. প্রথমেই ইলিশের টুকরাগুলোকে লবণ ও মরিচের গুড়া মাখিয়ে হালকা করে এপিঠ-ওপিঠ ভাজুন। সাবধানে ভাজবেন, যেন মাছগুলো ভেঙে না যায়। হালকা বাদামী রং হলে নামিয়ে রাখুন।

২. পেঁয়াজের অর্ধেকটা বেরেস্তা করুন।

৩. একটি পাত্রে বেরেস্তার অর্ধেক, টক দই, ১ টেবিল চামচ আদা বাটা, জিরার গুড়া ও ক্রিম বা কনডেন্স মিল্ক একত্রে মেশান। এবার এই মিশ্রণটি ভাজা মাছের টুকরাগুলোতে ভালোভাবে মাখিয়ে নিন।

৪. চুলায় তেল গরম করে তাতে মাখানো মাছ ঢেলে দিন। আধ কাপ পানি যোগ করে ঢেকে রাখুন পাঁচ মিনিট। হয়ে গেলে নামিয়ে রাখুন।

৫. আলাদা পাত্রে তেল গরম করুন। বাকি পেঁয়াজটুকু ঢেলে দিন। পেয়াজ লালচে হয়ে এলে বাকি আদা বাটা ও রসুন বাটা দিয়ে নাড়ুন। এবার ধুয়ে রাখা পোলাওয়ের চাল দিয়ে কিছুক্ষণ নাড়ুন। এবার ৫ কাপ পানি ও লবণ দিয়ে ঢেকে রাখুন পাঁচ মিনিট।

৬. পানি শুকিয়ে চাল আধা সেদ্ধ হয়ে এলে ঢাকনা খুলে দিন। এবার দুধ ও চিনি ঢেলে কাঁচামরিচগুলো দিয়ে দিন। 

৭. পোলাও হয়ে আসার আগ দিয়ে চুলার আঁচ একেবারে কমিয়ে দিন। অর্ধেক পোলাও সরিয়ে রান্না করা মাছের টুকরা ও ঝোল ছড়িয়ে দিন। এভাবে ঢেকে রাখুন ১ মিনিট। 

৮. উপরে ঘি ছড়িয়ে নামিয়ে নিন। বেরেস্তা ছড়িয়ে পরিবেশন করুন।

এই পরিমাণ পোলাও খেতে পারবেন চারজন। এই পোলাওয়ের সঙ্গে আলাদা তরকারির প্রয়োজন নেই। কেবল সালাদ বা রায়তা দিয়ে খেতেই লাগবে অসাধারণ।

1 comment:

  1. Best Baccarat Sites in Canada | Free Baccarat Bonus
    Baccarat is a very popular card game that can be played for a wide 바카라 룰 range of different purposes. But when it comes to betting on the cards, it comes  Rating: 9/10 · ‎Review by febcasino.com

    ReplyDelete