Header Ads

আপনি কি জানেন শিশুরা এমন কিছু কাজ করতে সক্ষম যা আমরা বড়রাও পারি না !


শিশুদেরকে জন্ম লগ্ন থেকেই সৃষ্টিকর্তা বেশ কিছু কঠিন কাজ করার ক্ষমতা দিয়ে দিয়েছেন , যা প্রাপ্তবয়স্কদের জন্যে করা বেশ কঠিন হয়ে যায়! চলুন জেনে নেওয়া যাক শিশুদের এমন কয়েকটি কাজ বা ক্ষমতা সম্পর্কে!


যেমন ধরুন  বাচ্চারা একই সময় গিলতে এবং নিঃশ্বাস নিতে পারে:
দুধের শিশুরা খাওয়ার সময় নিঃশ্বাস নিতে পারে! খুব কঠিন বলে মনে হচ্ছে না? নিজে করতে গেলেই বুঝবেন!

দরকার  পড়লে শিশুরা অনবরত হাঁচি দিতে থাকে :
বাচ্চাদের নাকের ফুঁটা বড়দের তুলনায় অনেক ছোটো। আর সেজন্যে সেগুলি বেশি বেশি পরিষ্কার করার দরকার পরে। একটা বাচ্চা নিজে থেকে যেহেতু নাক পরিষ্কার করতে পারে না সেহেতু জন্মগতভাবে পাওয়া রিফ্লেক্সগুলি ব্যবহার করে। নাকের ভেতর সুরসুর ভাবটা বন্ধ হওয়া পর্যন্ত টানা হাঁচি দিতে থাকে সদ্য জন্মগ্রহণ করা বাচ্চারা।

শিশুদের রয়েছে সহজেই ঘুমিয়ে পড়ার ক্ষমতা:
অনেকেই মনে করেন যে বাচ্চারা ঘুমিয়ে পড়লে কোনোপ্রকার আওয়াজ করা যাবে না। এমনকি কথাবার্তা বলতে হলেও ফিশফিশ করে বলতে হবে। সত্যিটা হলো, আশেপাশে কতটা আওয়াজ হচ্ছে সেটা বেশিরভাগ সময়ই তেমন কোনো প্রভাব ফেলে না বাচ্চার ঘুমের ক্ষেত্রে। তবে হ্যাঁ, বয়স বাড়ার সাথে সাথে বাচ্চাকে ঘুম পারানোর ব্যাপারটা একটু কঠিনই হয়ে যায়।

প্রত্যেক নবজাতকেরই একটি নিজস্ব স্বরভঙ্গি আছে!
বিজ্ঞানীদের গবেষণায় উঠে এসেছে যে বাচ্চারা কান্নাকাটি করার সময়ও একটি নিজস্ব স্বরভঙ্গি অনুসরণ করে। তারা এটা শেখে মায়ের পেটে থাকাকালীন তার কণ্ঠ শুনে শুনে।

বাচ্চাদের শরীর খুবই ফ্লেক্সিবল হয়
বাচ্চাদের শরীরে মোট ৩০০টির মতন হাড় থাকে। বয়স বাড়ার সাথে সাথে এই হাড়গুলি বড় হয় এবং বেশকিছু হাড় একসাথে মিলে একটি পূর্ণাঙ্গ হাড়ে পরিণত হয়।
এই হাড়গুলি একসাথে লেগে যাবার আগে নবজাতকদের শরীর খুব ফ্লেক্সিবল (বা নমনীয়) অবস্থায় থাকে। স্বাভাবিক ডেলিভারিতে মায়ের পেট থেকে বের হবার ক্ষেত্রে এই নমনীয়তাটা বেশ কাজে দেয় বাচ্চাদের ক্ষেত্রে!
বাচ্চাদের চুলের ধরণ খুব দ্রুত বদলে যেতে পারে
সময়ের সাথে সাথে বাচ্চাদের চুল পুরোপুরি বদলে যেতে পারে। জন্মের সময় বাচ্চাদের মাথায় যে চুল থাকে সেগুলি ধীরে ধীরে ঝরে পরে। ফলে নতুন চুলের জন্যে জায়গা তৈরি হয়।

একারণে অনেক সময় বয়স বাড়ার সাথে সাথে বাচ্চাদের চুলের ধরণ পুরোপুরি বদলে যায়। আঁকাবাঁকা চুলের বাচ্চার চুল হয়ে যায় একেবারে সোজা। আবার অনেকসময় দেখা যায় স্বর্ণকেশী চুলের বাচ্চার চুলের রং হঠাৎ করে হয়ে গিয়েছে কালো!

একই ভাবে বদলাতে পারে বাচ্চার চোখের রংয়ের ক্ষেত্রেও!

মোটা না হয়েও শরীরের ওজন তিনগুণ করে ফেলতে পারে শিশুরা
জন্মের পর প্রথম বছরে বাচ্চাদের বিকাশ খুব দ্রুতগতিতে এগোতে থাকে। আর এই সময়ে বাচ্চার ওজন বাড়তে বাড়তে তিনগুণও হয়ে যেতে পারে!

কারণটা খুবই সহজ, এই বাড়তি ওজনের ফলে শরীরে বাড়তি কোনো চর্বি জমা হবার সুযোগ পায় না। কারণ তার পুরো শরীরটাই তখন বাড়তে থাকে। সে যাই খায় সবই তার শারীরিক বিকাশের ক্ষেত্রে লেগে যায়।


No comments